Wednesday 11 May 2022

চন্দরপুরে পানিবন্দি জনজীবন


গোলাপগঞ্জের বুধবারীবাজার ইউনিয়নের চন্দরপুর গ্রামে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়ে পানিবন্দি হয়ে পড়েছেন গ্রামের বাসিন্দারা। গ্রামের চন্দরপুর-বিয়ানীবাজার সড়কের পাশ দিয়ে বয়ে যাওয়া "ঘাটের খাল" নামক খালটি অবৈধ স্থাপনা আর দখলদারিত্বে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।


বুধবার (১১ মে) সরেজমিনে দেখা যায়, গতকাল আর আজকের অতিবৃষ্টির ফলে বৃষ্টির পানি খালটির মাধ্যমে নিষ্কাশন না হওয়ায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। গ্রামের প্রধান সড়ক চন্দরপুর-বিয়ানীবাজার রোডের পার্শ্ববর্তী প্রত্যেকটি বাড়ি-ঘরে পানি ঢুকে ব্যাপক দুর্গতির সৃষ্টি করেছে। অনেকের ব্যবসা প্রতিষ্ঠান এবং ঘরের মধ্যেও পানি ঢুকতে দেখা গেছে। 

এছাড়া চন্দরপুর-বিয়ানীবাজার সড়কের বেশ কিছু জায়গা এবং গ্রামের চৌমুহনীস্থ কটলীপাড়া-বসন্তপুর সড়কটি একদম পানির নিচে তলিয়ে গেছে। এমন পরিস্থিতিতে ব্যাপক দুর্ভোগ পোহাচ্ছেন পথচারী-সহ স্কুল,কলেজ,মাদ্রাসার শিক্ষার্থীরা। এছাড়া যানবাহন চলাচলেও সমস্যায় পড়েছেন চালকগণ।

স্থানীয় বাসিন্দা জয়নুল হক জানান, আমাদের প্রত্যেকটি বাড়িঘরে পানি ঢুকে গেছে। খালের মুখটি বন্ধ করে দেয়ায় এমন কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে বলেও জানান তিনি। এমন পরিস্থিতি নিরসনে তিনি উপজেলা পরিষদ ও প্রশাসনের দৃষ্টি কামনা করেন।

কুশিয়ারা নিউজের সম্পাদক সালমান কাদের দিপু জানান, পানি নিষ্কাশন ব্যবস্থাটি বন্ধ হয়ে যাওয়ায় রাস্তাঘাট ও বাড়িঘরে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। যা বর্তমানে গ্রামের প্রধান সমস্যায় পরিণত হয়েছে। মাত্র ২দিনের বৃষ্টিপাতে এমন পরিস্থিতি হলে আসন্ন বর্ষা মৌসুমে অবস্থা বেগতিক হবে। তাই এ সমস্যার সমাধানে এলাকার সবাই মিলে দ্রুত উদ্যোগ নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এছাড়া তিনি এ সমস্যার সমাধানে উপজেলা পরিষদ এবং প্রশাসনের সহযোগিতা কামনা করে বলেন আজকের মধ্যেই গ্রামের সকলের পক্ষ থেকে উপজেলা পরিষদ এবং প্রশাসনের সহযোগিতা নেয়া হবে।



শেয়ার করুন