Saturday 26 February 2022

প্রয়াত প্রধান শিক্ষক আফতার আলী স্যারের পরিবারকে আল-এমদাদ গ্রুপ ইউকে'র চেক হস্তান্তর


আল-এমদাদ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক, জ্ঞান সাধক প্রয়াত আফতার আলী স্যারের পরিবারকে উপহারস্বরূপ ১০লক্ষ ৫৫ হাজার টাকার চেক হস্তান্তর করেছেন স্যারের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত আল-এমদাদ গ্রুপ ইউকে।

শুক্রবার বিকেলে জকিগঞ্জ উপজেলার বারহাল ইউনিয়নের খিলগ্রামে আফতার আলী স্যারের নিজ বাড়িতে গিয়ে এ উপহার পৌঁছিয়ে দেয়া হয়। এসময় শিক্ষাগুরু আফতার আলী স্যারের কবর জিয়ারত, মোনাজাত, পরিবারের সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাৎ ও স্মৃতিচারণমূলক আলোচনা করেন তারা।

আলোচনা সভা এবং চেক হস্তান্তর অনুষ্ঠানে গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাস্ট ইউকের সাধারণ সম্পাদক ও আল-এমদাদ গ্রুপ ইউকের অন্যতম সদস্য জহির হোসেন গৌছ এবং মাটিজুরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলাল উদ্দিনের যৌথ সঞ্চালনায় সভাপতিত্ব করেন গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাস্ট ইউকের সহ-সভাপতি ও আল-এমদাদ গ্রুপ ইউকের অন্যতম সদস্য আব্দুল কাইয়ুম হান্নান।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আফতার আলী স্যারের নাতি মোঃ সৌরভ।

স্বাগত বক্তব্য রাখেন কুশিয়ারা নিউজ ডটকমের সম্পাদক সালমান কাদের দিপু।

অনুষ্ঠানে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন, দাসউরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান, উইমেন্স মেডিকেল কলেজের ডাইরেক্টর নূর উদ্দিন, আল-এমদাদ গ্রুপ ইউকের অন্যতম সদস্য ফারুক মিয়া, বারহালের হাজী সিদ্দিকুর রহমান শিক্ষা ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বুরহান উদ্দিন রনি, লেখক ও কলামিস্ট আব্দুল মালিক, একতা ফোরাম জকিঞ্জের সহ-সভাপতি নুরুল হক চৌধুরী, নুরুল ইসলাম নেওয়াজ, ব্যবসায়ী আব্দুল হাকিম।

এসময় বক্তাগণ প্রয়াত শিক্ষাগুরু আফতার আলী স্যারকে নিয়ে স্মৃতিচারণ করেন। তারা বলেন, আফতার আলী হেডমাস্টার ছিলেন একজন প্রবাদ প্রতিম জ্ঞান সাধক। তিনি ছিলেন একজন দার্শনিক, শিক্ষাগুরু, রাজনৈতিক বিশ্লেষক, মহান পুরুষ এবং সর্বজনবিদিত একজন সফল শিক্ষক। তিনি ছিলেন নিজেই এক জ্ঞান ভাণ্ডারের উন্মুক্ত বই। আমরা তাঁর সান্নিধ্যে যে জ্ঞান অর্জন করেছি তা আজও আমাদের জীবনে সফলভাবে প্রতিফলিত হচ্ছে।

বক্তারা আরোও বলেন, আফতার আলী স্যার ছিলেন জ্ঞান বিলিয়ে দেয়ার এক নিপুণ কারিগর। স্যারের পরম স্নেহ আর শাসনভরা পরশে আজ অজস্র শিক্ষার্থী সফল ও প্রতিষ্ঠিত। তারা সকলেই প্রয়াত এ দীক্ষাগুরুর আত্মার শান্তি কামনা করেন।

প্রসঙ্গত, আফতার আলী হেডমাস্টারের পরিবারকে আর্থিক উপহার দেয়ার লক্ষে যুক্তরাজ্যে অবস্থানরত প্রাক্তণ শিক্ষার্থীরা মিলে গঠন করেন আল-এমদাদ গ্রুপ ইউকে। গ্রুপের সদস্য গোলাপগঞ্জ এডুকেশন ট্রাস্ট ইউকের সভাপতি আফছর হোসেন এনাম, সহ-সভাপতি আব্দুল কাইয়ুম হান্নান, সাধারণ সম্পাদক জহির হোসেন গৌছ, সদস্য সচিব ফারুক মিয়া এবং বোর্ড মেম্বার ফজলুল হক ফজলু ও মকলু মিয়া যুক্তরাজ্যে অবস্থানরত প্রাক্তণ শিক্ষার্থীদের থেকে আফতার আলী স্যারের পরিবারের জন্য আর্থিক উপহার সংগ্রহে কাজ করেন। তাদের উদ্যোগে  জ্ঞান তাপসের হাতেগড়া শিক্ষার্থীরা ব্যাপক সাড়া দিয়ে মোট ১১লক্ষ ৫৫ হাজার টাকা উপহার সংগ্রহ করেন। এর মধ্যে পৃথক পৃথক সময় ১ লক্ষ টাকা স্যারের পরিবারে পৌছিয়ে দেয়া হলেও শুক্রবার এককালীন ১০ লক্ষ ৫৫ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়।

চেক হস্তান্তর অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন, আফছার হোসেন, নজরুল ইসলাম-সহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ। এসময় আল-এমদাদ গ্রুপ ইউকের পক্ষ থেকে দেয়া ১০ লক্ষ ৫৫ হাজার টাকার চেক আফতার আলী স্যারের স্ত্রী আঙ্গুরা বেগমের পক্ষে গ্রহণ করেন তাদের পুত্র মনসুর আলম ও জাহাঙ্গীর আলম।

উল্লেখ্য, আফতার আলী স্যার ১৯৬৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত আল-এমদাদ উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত এখানে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। এই সময়ের মধ্যে তিনি জ্ঞান-গরিমায় অনবদ্য স্বাক্ষর রেখে চন্দরপুর-সহ আশপাশের এলাকায় শিক্ষার বিস্তারে ব্যাপক কাজ করেছিলেন। তিনি ছিলেন এ অঞ্চলের শিক্ষা আর জ্ঞান বিস্তারের এক নিপুণ কারিগর। পরবর্তীতে জ্ঞান তাপস এ মহান শিক্ষক ২০০৮ সালের ২৪ অক্টোবর ইহলোকের মায়া ত্যাগ করে পরলোক গমন করেন।




শেয়ার করুন