Tuesday 21 September 2021

যুক্তরাজ্যে সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের ‘আলোর আকাশ’ অনুষ্ঠিত



সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য-এর উদ্যোগে সাহিত্য ও সংগীতানুষ্ঠান ‘আলোর আকাশ’ অনুষ্ঠিত হয়েছে। জাঁকজমক অনুষ্ঠানটি রোববার (১৯ সেপ্টেম্বর) পূর্বলন্ডনের কমার্শিয়াল রোডস্থ একটি হলরুমে অনুষ্ঠিত হয়। 


অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট  আবদুল গাফফার চৌধুরী। তিনি সংগঠনের উদ্যোগে বাংলাদেশ বইমেলা ও সাহিত্য সাংস্কৃতিক উৎসবকে অব্যাহত রাখতে এবং সংগঠনের কার্যক্রমে সন্তুষ প্রকাশ করে নতুন কমিটিকে অভিনন্দন জানান। 

উল্লেখ্য ২০০৯ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনটি বাংলা একাডেমি  ও সংস্কৃত মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় বিলেতে বইমেলা করে আসছে। 

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হোসেন, নিউহ্যাম কাউন্সিলের কাউন্সিলর আয়েশা চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক, সুদীপ চক্রবর্তী, টাওয়ার হেমলেট কাউন্সিলের কাউন্সিলর শাহ সোহেল আমিন, সাবেক সভাপতি লেখক ফারুক আহমদ।


সংগঠনের সভাপতি  ময়নূর রহমান বাবুলের সভাপতিত্বে ও  সাধারণ  সম্পাদক এ কে এম আব্দুল্লাহ'র পরিচালনায় সভার শুরুতে বঙ্গবন্ধু-সহ সকল শহীদ এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামছুজ্জামান খান, হাবিবুল্লাহ সিরাজি-সহ বিলেতের সদ্যপ্রয়াত লেখক সাংবাদিক ইসহাক কাজল, কবি গীতিকার কুতুব আফতাব, লেখক রাজনিতিবীদ ডা: ফয়জুল ইসলাম, সাংবাদিক অশোক গুপ্ত ,কবি নজরুল ইসলাম সহ প্রয়াতদের সম্মানে দাঁড়িয়ে ১মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর সভাপতির স্বাগত বক্তব্য ও আগামী দুই বছরের নবনির্বাচিত কমিটিকে পরিচয় করিয়ে দেয়ার মাধ্যমে সভা শুরু হয়।
 
সভায়  স্পিকার আহবাব হোসেন তাঁর বক্তব্যে বলেন, এই অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আপনাদের পাশে আছি, পাশে থাকব। আপনাদের সহযোগিতার জন্য ব্যাক্তিগত এবং কাউন্সিলের পক্ষে থেকে আমার সর্বাত্মক চেষ্টা থাকবে। বিলেতে আপনারা আমাদের সাহিত্য সাংস্কৃতিকে চর্চার মাধ্যমে বিকশিত করছেন। আপনাদের ধন্যবাদ জানাই।


কাউন্সিলর আয়েশা চৌধুরী ও কাউন্সিলর শাহ সোহেল আমিন সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক  পরিষদের কর্মকাণ্ডের ভুয়সী প্রশংসা করে বলেন, প্রবাসে বাংলাদেশ বইমেলা-সহ বাংলা সাহিত্য ও সংস্কৃতির প্রসার ও লালন করার যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়।

ফারুক আহমদ তাঁর বক্তব্যে সকলকে ধন্যবাদ জানিয়ে সংগঠনের কার্যক্রমে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে নাট্যকলায় কমনওয়েলথ স্কলারশীপে  পিএইচডি  ডিগ্রী অর্জনে ড. সুদীপ চক্রবর্তীকে সংগঠনের পক্ষ থেকে- ময়নুর রহমান বাবুল ও আনোয়ার শাহজাহান উত্তরীয় পরিয়ে দেন। সম্মাননা ক্রেস্ট তোলে দেন স্পিকার ও অতিথিবৃন্দ।

সুদীপ চক্রবর্তী  তাঁর স্বাগত বক্তব্যে বলেন, আমি সত্যিই অভিভূত। আমাকে যেভাবে আপনারা সম্মানিত করলেন, যুক্তরাজ্যের বাঙালিদের  কাছে আমার ঋণের বোঝা ভারী হয়ে রইল। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে অর্থনৈতিক  স্বনির্ভরতায় আপনারা যেভাবে ভূমিকা রেখেছেন, শিল্পে সাহিত্যেও একইভাবে ভূমিকা রাখছেন। মাসব্যাপী বাংলা নাট্যউৎসবের সাথে আমি বিগত অনেক বছর ধরেই জড়িত আছি।  বাংলাদেশ থেকে শিল্পী সাহিত্যিকরা যুক্তরাজ্যে আসেন, কিন্তু যুক্তরাজ্যের কাউকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয় না। এখন সময় এসেছে সেই সেতু বন্ধনের।  যুক্তরাজ্যের চতুর্থ  প্রজন্মদেরকে বিশেষ করে, আপনাদের এই চর্চার আওতায় নিয়ে আসা জরুরী৷ অন্যথায়  আপনাদের এই শ্রম, প্রচেষ্ঠা ব্যার্থ হয়ে যাবে।


সুদীপ চক্রবর্তী আরোও বলেন, আমার সাধ্যের যে কোন প্রয়োজনে আপনাদের পাশে থাকব।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইকবাল হোসেন বুলবুল ও আবুল কালাম আজাদ ছোটন।

সম্মাননা পর্বে মুল প্রবন্ধ পাঠ করেন মোস্তফা জামান চৌধুরী। 

সংগঠনের পক্ষ থেকে অতিথিদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান- মুহাম্মদ মুহিদ,জুয়েল রাজ, শামীম আহমদ, সৈয়দ হিলাল সাইফ ও মোহাম্মদ ইকবাল। 

মোস্তফা জামান চৌধুরীর উপস্থাপনায় অনুষ্ঠানে  আবৃত্তি করেন, সালাহ উদ্দীন শাহীন, বর্ণালী চক্রবর্তী ও শতরুপা  চৌধুরী৷ 

যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আগত বাংলা ভাষা-ভাষী কবি সাহিত্যিকগণের উপস্হিতিতে অনুষ্ঠানটি একটি সাংস্কৃতিক উৎসবে পরিণত হয়। তাঁদের আবেগ আর রস মিশ্রিত স্বরচিত কবিতা ও ছড়া পাঠ, আকর্ষণীয় করে তোলে অনুষ্ঠানটিকে।

স্বরচিত কবিতা ও ছড়া পাঠে অন্যান্যদের মধ্যে অংশ নেন- কবি আতাউর রহমান মিলাদ, মজিবুল হক মণি, শাহাদাত করিম, ইকবাল হোসেন বুলবুল, মাজেদ বিশ্বাস,মোসাইদ খান, সৈয়দ হলাল সাইফ, মোহাম্মদ ইকবাল, শামীম আহমদ,সাইফ উদ্দিন আহমদ বাবর,জুয়েল রাজ,ফাহমিদা ইয়াসমিন,আজিজুল আম্বিয়া,উদয় শংকর দূর্জয়, শাহারা খান, মরিয়ম চৌধুরী,নূরজাহান রহমান, রহমত আলী,শেখ সমছুল ইসলাম, হাজেরা কোরেশী, মুহাম্মদ মুহিদ,আব্দুছ ছালাম চৌধুরী।


শেষ পর্বে সহ-সভাপতি নুরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত হয় সংগীতানুষ্ঠান। সংগীত পরিবেশন করেন- মোস্তফা  মিলন ও ইভা রহমান।

শেয়ার করুন