Saturday 14 August 2021

বাড়ছে কুশিয়ারা নদীর পানি, বিপদের শঙ্কা



কুশিয়ারা নিউজডেস্কঃ গত কয়েকদিনের অব্যাহত বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পানির ঢলে বৃদ্ধি পেয়েছে কুশিয়ারা নদীর পানি। প্রতিনিয়ন পানি বৃদ্ধির ফলে বন্যার শঙ্কায় রয়েছেন সংশ্লিষ্টরা।



কুশিয়ারা নদীর পানি শেওলা পয়েন্টে গতকাল সন্ধ্যা ৬টায় ছিল ১০.৯৭ সেন্টিমিটার। আজ সকাল ৯টায় পানি বৃদ্ধি পেয়ে ১১.০৮ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া আমলশিদ পয়েন্টে গতকালের চেয়ে পানি বেড়েছে ০.৮ সেন্টিমিটার। গতকাল এ পয়েন্টে ছিল ১৩.৩১ সেন্টিমিটার, আজ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৩৯ সেন্টিমিটার।

কুশিয়ারা ছাড়াও সিলেটের পাচটি নদীতে এমন ফুঁসে উঠার চিত্র দেখা গেছে।


সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে কুশিয়ারা, সুরমা, লোভা, ধলাই এবং সারি নদীর পানি গতকালের চেয়ে আজ বেড়েছে। পানিবৃদ্ধি অব্যাহত থাকায় দুশ্চিন্তাও বাড়ছে।

পাউবো জানিয়েছে, সুরমা নদীর পানি গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় কানাইঘাট পয়েন্টে ছিল ১২.৩৬ সেন্টিমিটার। আজ শনিবার সকাল ৯টায় পানি বেড়ে দাঁড়িয়েছে ১২.৬৬ সেন্টিমিটার। বিপৎসীমা থেকে মাত্র ০.৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।

সুরমা নদীর পানি বেড়েছে সিলেট পয়েন্টেও। গতকাল সন্ধ্যায় যেখানে পানি ছিল ৯.৭৮ সেন্টিমিটার, আজ সেখানে ৯.৯৫ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছিল।


কানাইঘাট দিয়ে বয়ে যাওয়া লোভা নদীর পানি গতকালের চেয়ে বেড়েছে ০.৭৪ সেন্টিমিটার। লোভাছড়া পয়েন্টে এ নদীর পানি গতকাল সন্ধ্যায় ছিল ১৩.৪৯ সেন্টিমিটার। আজ সকালে পানি ১৪.২৩ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সারি নদীর পানি সারিঘাট পয়েন্টে গতকাল ছিল ১১.৭০ সেন্টিমিটার। আজ ০.২৬ সেন্টিমিটার বেড়ে হয়েছে ১১.৯৬ সেন্টিমিটার।

এদিকে, ধলাই নদীর পানি ইসলামপুর পয়েন্টে গতকাল ১০.৩১ সেন্টিমিটার ছিল, আজ বেড়ে ১০.৯৮ সেন্টিমিটার হয়েছে।


পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী শহীদুজ্জামান সরকার জানান, বৃষ্টি অব্যাহত থাকলে সিলেটের নিম্নাঞ্চলে বন্যা হতে পারে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় আমাদের প্রস্তুতি রয়েছে।

শেয়ার করুন