Friday 13 August 2021

জকিগঞ্জে গ্যাসক্ষেত্র আবিষ্কারে খরচ হয়েছে ৭৮ কোটি টাকা




জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কারে ৭৮ কোটি টাকা ব্যয় করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। যেখানে খরচ ধরা হয়েছিলো ৮৬ কোটি ৩৭ লাখ টাকা। অথচ, বিদেশী কোম্পানিকে নিয়োগ দিলে সম্ভাব্য ব্যয় হতো প্রায় ১৮০কোটি টাকা। এর বিপরীতে খরচ বাঁচিয়ে এতো কম ব্যয়ে গ্যাসক্ষেত্র আবিষ্কার করায় প্রশংসিত হচ্ছে বাপেক্স।


জকিগঞ্জ পৌরসভার আনন্দপুর গ্রামের ফায়ার স্টেশন লাগোয়া একটি কৃষি জমিতে দেশের ২৮তম এ গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়।


এ গ্যাসক্ষেত্র আবিষ্কারের আগে সম্ভাব্যতা বিবেচনায় সেখানে অনুসন্ধান চালায় বাপেক্স। এরপর আসে সুখবর। অনুসন্ধান চালিয়ে সেখানে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কার করে ফেলে বাপেক্স।

গত সোমবার (৯ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ দেশের ২৮তম এ গ্যাসক্ষেত্রে জকিগঞ্জের ঘোষণা করেন। জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে এ ঘোষণা দেন তিনি। মন্ত্রী বলেন, ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটাতে নতুন গ্যাসক্ষেত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নতুন নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার, অনুসন্ধানের জন্য বাপেক্সকে আগের যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী করা হয়েছে।

বাপেক্স সূত্রে জানা গেছে, জকিগঞ্জ এলাকায় ১০৩ লাইন কিলোমিটার দ্বিমাত্রিক ভূকম্পন জরিপ চালানো হয় ২০১৬-১৭ সালে। তখন বাপেক্সের খরচ হয় ৩ কোটি টাকা। ওই জরিপে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় অনুসন্ধান কূপ খননের প্রস্তাব তৈরি করা হয়। প্রস্তাবে ৮৬ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় হতে পারে বলে উল্লেখ করা হয়েছিল। সে প্রস্তাবে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় সায় দেয়।


তবে এতো টাকা লাগেনি, বাপেক্স আরো কম ৭৫ কোটি টাকা খরচ করেই অনুসন্ধান গ্যাস কূপ খনন করে গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে। সবমিলিয়ে এটা আবিষ্কারে খরচ হয়েছে মাত্র ৭৮ কোটি টাকা।

জকিগঞ্জে গেল ১ মার্চ বাপেক্স খননকাজ শুরু করেছিল। কাজ শেষ হয় ৭ মে। চারটি স্তরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে একটিতে বাণিজ্যিকভাবে উত্তোলনের গ্যাস পাওয়া যায়। ৬ হাজার ৮০০ কোটি ঘনফুট গ্যাস আছে এই ক্ষেত্রে। ৭০ শতাংশ গ্যাস উৎপাদন বিবেচনায় উত্তোলন করা যাবে ৪ হাজার ৮০০ কোটি ঘনফুট গ্যাস। প্রতিদিন ১ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করার বিবেচনায় আগামী এক যুগ এখান থেকে গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহ করার পরিকল্পনা আছে সরকারের।

সংশ্লিষ্টরা জানান, জকিগঞ্জে পাওয়া গ্যাসের মূল্য ১ হাজার ২৭৬ কোটি টাকা।


জানা গেছে, জকিগঞ্জ ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহ করতে পাইপলাইন নির্মাণের প্রকল্প গ্রহণের জন্য জ্বালানি বিভাগ নির্দেশনা দিয়েছে। ৩৫ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হবে।


শেয়ার করুন