Monday 9 August 2021

হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি-ভিডিও ১বার দেখার পরই ডিলিট



প্রযুক্তি ডেস্কঃ ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে ভিউ ওয়ানস নামের নতুন ফিচার। ভিউ ওয়ানস ফিচার ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে কোনো ছবি বা ভিডিও পাঠালে প্রাপক শুধু একবার দেখার পরই তা স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

যে কোনো সোশ্যাল মিডিয়া থেকে ছবি বা ভিডিও পাঠানো হোক তা সেভ, শেয়ার করা যাবে না। এমনকি ফোনে যদি কারও সেভ করার অপশনটি অন থাকে, সেক্ষেত্রেও ওই ভিডিও বা ছবি সেভ হবে না বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।


আরেকটি বিষয় মনে রাখতে হবে যে, ভিউ ওয়ানস ফিচারের মাধ্যমে পাঠানো কোনো মিডিয়া যদি ১৪ দিনের মধ্যে না খোলা হয় তবে তা স্বয়ংক্রিয় ভাবে ডিলিট হয়ে যাবে।

এ ফিচারটি ব্যবহারের জন্য হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন আপডেট করতে হবে। ভিউ ওয়ানস ফিচারে কোনো কিছু পাঠাতে আগের মতোই পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে যে কোনো চ্যাট বা গ্রুপ খুলে ছবি-ভিডিও পাঠানোর জন্য আইফোন বা অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ক্যামেরা আইকন ও পেপারক্লিপে গিয়ে ছবি-ভিডিও সিলেক্ট করতে হবে।

তারপর ছবি ও ভিডিও পাঠানোর আগে টেক্সটবারের ডান দিকে ভিউ ওয়ানস অপশনটি ক্লিক করলেই ছবি সেন্ড হবে। হোয়াটসঅ্যাপ লোগোর মতো সবুজ রঙের বৃত্ত দিয়ে এ ফিচারটি চিহ্নিত করা হয়েছে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আমাদের ফোনে ছবি বা ভিডিও তোলার মানেই হলো ফোনের মেমোরির অনেকটা অংশ আটক করে রাখা। অথচ যে ছবি-ভিডিও আমরা শেয়ার করি সেগুলো স্থায়ীভাবে সেভ করে রাখার প্রয়োজন হয় না।

সেই কারণে এ নতুন ফিচারটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে। এ ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের পক্ষে তাদের প্রাইভেসি ধরে রাখতেও সুবিধে হবে।

শেয়ার করুন